May 15, 2020

বর্ষপূর্তি


আজ গাঁটছড়ার আরেক বছর পূর্তি,
তোমাদের... যা কোনও এককালে
হতে পারত আমাদের... হয়তো-বা পারত না
সে সব এখন ভুলে থাকা ইতিহাস
কিংবা হয়তো লোককথা- অস্তিত্বহীন!
তবু মন-ক্যালেন্ডারে আজ লাল ছোঁয়া;
কাল রাত জলে ১টা স্লিপিং পিল পড়লো ... টুপ্!

গতকাল মুঠোয় তোমার কণ্ঠস্বর
তখনই জানতাম শুরু ইভেন্ট ম্যানেজমেন্ট;
কি করব, কি কিনব, অপশনগুলো কি?
আমিও বসে পড়লাম ছক কষতে
শ্রেষ্ঠ বাছাই – যেমন করেছি এতটা কাল;
এখন হয়তো তুমি ঘুঁটি চালিয়ে বাজিমাত
আমার সাজানো সাদা-কালো চেস বোর্ডে
কাল রাত ২নং স্লিপিং পিলটা পড়লো ... টুপ!

আজ কেন আকাশ কালো করে মেঘ জমেছে?
তুমি তো জানো বৃষ্টি আমার কতো আপনজন;
কিন্তু আজ আমার চোখের জল মেশাতে
ভয় হচ্ছে- যদি সে জল তোমায় গিয়ে ছোঁয়
তবে যে তোমার ফ্রেন্ডজোনে বহিষ্কৃত;
সেটা চাইনি বলেই তোমার বিয়েতে দামি হিল,
জারদৌসি আর ফেসিয়ালে সব জল লুকিয়েছি...
রাতে ৩নং পিলটাও পড়লো জলে ... টুপ্‌!

তারপর? তারপর?
এর বেশি আর যেতে পারিনি জানো?
ভয় হল যদি সকাল দেখা না হয়;
তবে তুমি কাকে শোনাবে তোমার সফলতা?
তোমার গিঁট পড়ার আর আমার খোলার বর্ষপূর্তি...

@ কমলিকা 




এই কবিতাটি ‘দৈনিক যুগশঙ্খ’ সংবাদপত্রের রবিবাবরের বৈঠকে 27.07.2014এ প্রথম প্রকাশিত হয়েছিল । সংবাদপত্রে প্রকাশিত এটি আমার প্রথম লেখা।পরবর্তী সময় আমার প্রথম বইয়ের প্রথম পাতায় রয়েছে এই কবিতাটি।

No comments:

Post a Comment

More to see...