April 15, 2021

রনো ও আমি

@ কমলিকা

 ১)

নির্ভীক প্রেমে বুকের পাটা দরকার;

আমার রিব-কেজ গড়া সকল মাটি

রনো নিজ হাতে শাবল চালিয়েছে

 কোটর মাঝে রেখে গেছে

কিছু উডরোজ ও অক্ষরজাল,

 এখন আমি শুধু লুকিয়ে দেখি

সুদীর্ঘ কালো শঙ্খচূড়ের মতো নিশ্বাস

 দেখি আর বসে থাকি অপেক্ষায়

এক অশান্ত শ্রাবণ বৈশাখীর-

মানুষভর্তি রাস্তায় বেরিয়ে পড়বো একা

শহরের পাথুরে মাটি লেপবো বুকে

নতুন সফেদ হাড় গজাবার মন্ত্র

লিখে রেখে যাবো আরেক পাঁজর কোঠায়।



২)

চোখে বেখেয়ালে সাজিয়েছি

দুফোঁটা টলটলে গ্লিসারীন

সকল নায়িকারা সেটাই মাখে

দুঃখী শটের ঠিক আগে

এ খবর লেখা আছে

কোনো এক সিনেমার চটুল পাতায়;

যে বান আজ নেমে এলো

দেখি সে অতি সাধারণ

তাকে অশ্রু ডাকা মানায় না

ইমোশনের বড় অভাব

 কাঠ মার্কা শহুরে বাবুর মতো,

অথচ,আমার রাত জাগা গল্প জানে

তুমি এলেই চোখে আসে জল

সামনের পটে জমে ওঠে ভাপ

তোমায় দেখতে ইচ্ছে হয় রনো

তুমি কি সেই খাঁটি গ্লিসারীন

আর বাজার চলতি যা কিছু

পুরোটাই বাতিল,পুরোটাই ভেজাল?

রনোঅনেক রাত হলো

এবারে চোখে এস নেমে

কবে থেকে ক্যামেরা রোল হচ্ছে

এবার আমি শেষ শট দেবো।


প্রকাশিত ত্রিপুরা, আগরতলার ওয়েবজিন 'দৈনিক বজ্রকন্ঠে' 
১) ২৭/০৬/২০১৯     ২)১৬/০৯/২০১৯ 

প্রথম কবিতাটি ২১/১০/২০১৯ এ আলিপুরদুয়ার থেকে প্রকাশিত ওয়েবজিন 'কবিতা করিডোর'-এ ও স্থান পায়।  


No comments:

Post a Comment

More to see...