July 18, 2020

চতুষ্কোণ

১) সোহাগ-বন্দর

@কমলিকা 

ঠোঁট তার সোহাগি ঝড় শেষে
ছড়িয়েছে এখন মৌন প্রশান্তি
সমুদ্রের নীলাভ জল মাঝে
জাহাজ মাস্তুল গেছে টুটে কবে
দিগ্ ভ্রষ্ট নাবিক আমি অপেক্ষায়
ময়ূরপঙ্খীর দেখা মেলে যদি
পাবো তবে মাটির দৃপ্ত পুনরঘ্রাণ
বন্দরে বলবো আমি সিন্দবাদ

 

২) নেশা

যে ধোঁয়া ওঠা চায়ের পেয়ালা
তোমার কবোষ্ণ ঠোঁট ছোঁবে বলে
অপেক্ষায় থাকে শ্রাবণ বিকেল
সেও জেনে ফেলেছে সত্যটা
তোমার নেশা কতটা গভীর খাদ
শুধু তলিয়ে গিয়েই বাঁচা সম্ভব


৩) সোনাফুল

যে রাস্তায় আমি চলি
তার শরীর ভরে আজ
নতুন সোনাফুল অলঙ্কার
তোমার লিপি অভিসার অঙ্গে
কবিতা চন্দন সাজ
সে কি এতটাই সুন্দর
ছুঁয়ে দেখবে না একবার, প্রেম?


৪) ক্যাপুচিনো

আজকাল আয়নার দিকে
প্রায়েই চেয়ে থাকি আমি
অথবা আয়না আমাকে
দু’জনের খঞ্জ ছলে অবিরাম
আয়নারও একটা কফিশপ দরকার
দরকার এক পুরনো আরশিবন্ধু ।

 

সাময়িক প্রসঙ্গ পত্রিকায় প্রকাশিত হয় ২৮.০১.২০১৮ এ (শিলচর,অসম)


No comments:

Post a Comment

More to see...